fbpx
Rajshahi Mango
Rajshahi Mango

বাংলাদেশের জাতীয় বৃক্ষ এবং ফলের রাজা রাজশাহীর আমের ইতিহাস

আমাদের জাতীয় বৃক্ষ হলো আম গাছ। আবার ফলের রাজাও বলা হয় এই বৃক্ষের আমকে। ২০১০ সালের ১৫ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে আম গাছকে জাতীয় বৃক্ষের মর্যাদা দেয়া হয়। মূলত ফল হিসেবে আমের জনপ্রিয়তা, দেশের সর্বত্র আম গাছের সুপ্রাপ্যতা, গাছটির কাঠের উপযোগিতা, আম বাগানের ঐতিহাসিক প্রসঙ্গ ইত্যাদি বিবেচনায় এনে আম গাছকে জাতীয় বৃক্ষ ঘোষণা করা হয়।

সিল্ক সিটি, ম্যাঙ্গো সিটি, ক্লিন সিটি, এডুকেশন সিটি এ আবার কোন সিটির কথা বলছি অনেকেরই হয়তো অজানা, কিন্তু আমি রাজশাহী সিটির কথাই বলছি। 

রাজশাহীর আম সাড়া বাংলাদেশের মধ্যে গুণে ও মানে অনন্য। আমের আসল স্বাদ অনুভব করবেন একমাত্র রাজশাহীর আমের মধ্যে এজন্য সকলের আমের কথা মনে হলেই রাজশাহীর কথা চলে আসে।

আম এমন একটি ফল যাহা কাঁচা এবং পাকা উভয় অবস্থাতেই খাওয়া যায়৷ আম খেতে ভালোলাগেনা এমন মানুষ পাওয়া দুস্কর কারণ স্বাদে, পুষ্টিতে ও গন্ধে আম অতুলনীয় তাই আমকে বলা হয় ফলের রাজা।

আমে প্রচুর ভিটামিন ‘এ’ বা ক্যারোটিন, ভিটামিন ‘সি’, খনিজ পদার্থ ও ক্যালরি রয়েছে। ভিটামিন ‘এ’ এর দিক থেকে আমের স্থান পৃথিবীর প্রায় সব ফলেরই উপরে।
রাতকানা ও অন্ধত্ব প্রতিরোধে পাকা আম এমনকি কাঁচা আম মহৌষধ এর ন্যায় কাজ করে।

ফল হিসেবে খাওয়ার পাশাপাশি আম থেকে চাটনি, আচার, আমসত্ত্ব, মোরব্বা, জ্যাম, জেলি ও জুস তৈরি করা হয়।

রাজশাহীর সবচেয়ে বড় আমের হাটে সকল আমের সমাহার ঘটে আমাদের রাজশাহীর “বানেশ্বর হাট” যেখানে প্রতিদিন আমের সবচেয়ে বড় হাট বসে। সকল বাগান থেকে আম প্যাকেজিং করে নিয়ে এসে এখান থেকেই আমরা কুরিয়ারের মাধ্যমে আমের সকল অর্ডারের পার্সেল দিয়ে থাকি।

Our Rajshahi Shop

About sujonraj

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।